উগ্র-ডানপন্থীদের জয়ে ‘ভীত-সন্ত্রস্ত’ নেদারল্যান্ডসের মুসলিমরা

নেদারল্যান্ডসের সাধারণ নির্বাচনে মুসলমানদের বিপক্ষে কট্টর অবস্থান নেওয়া দলের জয়ের পর সে দেশের মুসলিমদের মনে দুশ্চিন্তা বাড়ছে। দেশটির ইসলামবিদ্বেষী জনপ্রিয় নেতা গির্ট উইল্ডারস সুর নরম করলেও তার নেতৃত্বে সম্ভাব্য জোট সরকারের নীতি নিয়ে মুসলমানেরা ভীত-সন্ত্রস্ত অবস্থায় রয়েছে।

দেশটির নির্বাচনের ফলাফলে দেখা গেছে, ২৫ বছর যাবৎ সংসদে থাকা উইল্ডারসের ফ্রিডম পার্টি পার্লামেন্টের ১৫০টি আসনের মধ্যে ৩৭টি আসন পেয়ে শক্তিশালী দল হিসেবে আত্মপ্রকাশ করেছে। তবে সরাসরি ক্ষমতায় আসতে হলে গির্ট উইল্ডারসকে অন্য দলের সঙ্গে জোট করে সংসদে সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ দিতে হবে। 

ইউরোপের বিভিন্ন দেশে চরম দক্ষিণপন্থী রাজনৈতিক শক্তির নির্বাচনী সাফল্য, বিশেষ করে সংখ্যালঘুদের উদ্বেগের কারণ হয়ে উঠছে। এবার গির্ট উইল্ডারসের ফ্রিডম পার্টির জয় সংখ্যালঘু, বিশেষ করে মুসলমানদের উদ্বেগ আরও বাড়িয়ে দিয়েছে।

এ নির্বাচনের ফলাফল নেদারল্যান্ডসের রাজনীতি ও সমাজের জন্য বড় এক ধাক্কা। শুধু নেদারল্যান্ডসের অভ্যন্তরেই নয় উগ্র-ডানপন্থীদের এই জয় ইউরোপজুড়ে একটি বড় ধাক্কা দেবে বলে ধারণা করা হচ্ছে।

মুসলিম সমাজে আতঙ্ক

নেদারল্যান্ডসের জনসংখ্যার প্রায় ৫ শতাংশ মুসলিম। গির্ট উইল্ডারস ক্ষমতায় এলে তাদের অনেকের ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। 

নির্বাচনে মুসলমানদের বিপক্ষে কট্টর অবস্থান নেওয়া দলের জয়ের পর গির্ট উইল্ডারস সুর নরম করে বলেন, তিনি গোটা দেশের মানুষের প্রতিনিধি হিসেবে প্রধানমন্ত্রী হতে চান।

ইসলাম ধর্ম ও মুসলমানদের সম্পর্কে গির্ট উইল্ডারসের খোলাখুলি বিরূপ মন্তব্য নেদারল্যান্ডসের রাজনীতিতে বারবার আলোচনায় এসেছে। 

তিনি অতীতে নেদারল্যান্ডসে মসজিদ ও পবিত্র কোরআন নিষিদ্ধ করার ডাক দিয়েছেন। ফলে নির্বাচনে এমন ব্যক্তির প্রতি বিপুল জনসমর্থন নেদারল্যান্ডসের মুসলিমদের জন্য গভীর উদ্বেগের কারণ হয়ে উঠেছে।

নেদারল্যান্ডসের সিএমও নামের মুসলিম সংগঠনের প্রতিনিধি বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, ডাচ মুসলমানদের জন্য নির্বাচনের এই ফলাফল অত্যন্ত মর্মান্তিক। তার মতে, আইনের শাসনের মৌলিক নীতির বিরুদ্ধে কর্মসূচি স্থির করে কোনো দল যে এত সাফল্য পেতে পারে, তা প্রত্যাশার বাইরে ছিল।

সিরিয়া থেকে আসা শিক্ষার্থী জুডি কারাজোলি আন্তর্জাতিক বার্তা সংস্থা এএফপিকে নিজের উদ্বেগ জানিয়ে বলেন, গির্ট উইল্ডারসের বর্ণবাদী পিভিভি দল খোলাখুলিভাবে দেশ থেকে ইসলাম ধর্ম দূর করার ঘোষণা দিয়েছেন।

কারজোলি বলেন, এমনকি গির্ট উইল্ডারসের ফ্রিডম পার্টির ইশতেহারে দাবি করা হয়েছে, সিরিয়ার কিছু অংশ বর্তমানে নিরাপদ থাকায় সেখান থেকে আশা শরণার্থীদের নেদারল্যান্ডসে বসবাসের অনুমতি বাতিল করে ফেরত পাঠানো উচিত। কারজোলি শুধু নিজের নন, তার সিরীয় বন্ধুদের ভবিষ্যৎ নিয়েও আশঙ্কা প্রকাশ করেন।

গির্ট উইল্ডারসের দলের সাফল্যের বিপক্ষে নেদারল্যান্ডসের কিছু কিছু জায়গায় প্রতিবাদ বিক্ষোভ দেখা গেছে। উটরেখট শহরে প্রায় এক হাজার মানুষ ‘তোমরা একা নও’ স্লোগান দিয়ে মুসলমানদের সঙ্গে সংহতি প্রকাশ করেছেন বিক্ষোভকারীরা। 

বামপন্থী দলগুলোর উদ্যোগে আয়োজিত এসব সমাবেশে দেশের সব শ্রেণি-পেশার মানুষের অধিকারের জন্য সংগ্রামের অঙ্গীকার করা হয়। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় আমস্টারডাম শহরেও ফ্যাসিবাদবিরোধী বিক্ষোভ মিছিল হয়েছে।

উগ্র-ডানপন্থীদের উত্থান

নেদারল্যান্ডসের জাতীয় নির্বাচনের আগে অনেকে ভেবেছিলেন, নির্বাচনে তৃতীয় স্থান দখলকারী মধ্য-ডানপন্থী দলের দিলান ইয়েসিলগোজ দেশটির প্রথম মহিলা প্রধানমন্ত্রী হবেন। সাত বছর বয়সে তুরস্ক থেকে শরণার্থী হিসেবে নেদারল্যান্ডসে এসেছিলেন এই নেত্রী। সরকারে থাকাকালে তিনিই শরণার্থীদের বিরুদ্ধে সবচেয়ে কঠোর অবস্থান নেন। 

অনেক মুসলিম নেতা অভিযোগ করেন, মসজিদ এবং ইসলামিক স্কুল বন্ধ করার জন্য ওয়াইল্ডারের যে অবস্থান সেটিকে স্বাভাবিক করা এবং উগ্র ডানপন্থীদের জন্য সরকার গঠনের দরজা খুলে দেবার কাজ করেছেন ইয়েসিলগোজ।

৪৬ বছর বয়সী ইয়েসিলগোজ এর আগের সরকারের আইনমন্ত্রী থাকলেও তিনি সরকারের সঙ্গে দূরত্ব বজায় রাখতেন। নির্বাচনের আগের দিন পর্যন্ত অর্ধেক ভোটার ছিলেন দোদুল্যমান। ফলে তারা ইয়েসিলগোজকে সমর্থন দেননি। 

নেদারল্যান্ডসের দলীয় রাজনীতির ক্ষেত্রে এমন ফলাফল অবশ্য সবার কাছে অপ্রত্যাশিত ছিল না। অনেক রাজনৈতিক বিশ্লেষকের মতে, দীর্ঘ ১৩ বছর ধরে বিদায়ী প্রধানমন্ত্রী মার্ক রুটের শাসনকাল সম্পর্কে বীতশ্রদ্ধ হয়ে অনেক মানুষ মূল স্রোতের রাজনৈতিক দলগুলোর বিকল্পের খোঁজ করেছেন।

সূত্র- রয়টার্স, ডয়চে ভেলে

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //